Spoken Rules (1 to 5 Part-1)

Spoken Rules (1 to 5 Part-1)

Spoken Rule-1 
★ As well as ★
(সেইসাথে) বুঝাতে "as well as" ব্যবহৃত হয়।
Structure: Subject + verb + as well as + Extention.
Example:
1: The girl is beautiful as well as intelligent
  মেয়েটি সুন্দরী সেইসাথে বুদ্ধিমতীও।

2: He can speak in English as well as Hindi.
সে ইংরেজিতে কথা বলতে পারে সেইসাথে হিন্দিতেও।

3: He is a good teacher as well as good writer.
 তিন একজন ভালো শিক্ষক এবং ভালো লেখকও।

4: Rohim can play football as well as cricket.
 রহীম ফুটবলও খেলতে পারে ক্রিকেটওও খেলতে পারে।

5: He wants beautiful girl as well as dowry.
 সে সুন্দরী মেয়েও চায় সেইসাথে যৌতুকও চায়।

6: He gave me food as well as some money.
তিনি আমাকে খাদ্য দিয়েছিলো সেইসাথে কিছু টাকাও দিয়েছিলো

Spoken Rule-2
 ★As often as★
 বাংলা বাক্যে (যতবার__ততবার) বুঝাতে ইংরেজিতে "as often as" ব্যবহৃত হয়।
Structure:- Subject + verb + as often as + Ext. Example
1:  He drinks tea as often as he goes to market.
সে যতবার বাজারে যায় ততবার চা খায়।

2: People get benefitted as often as he is elected.
 সে যতবার নির্বাত হয় মানুষ ততবার উপকৃত হয়।

3: The work is hampered as often as you go out  
তুমি যতবার বাহিরে যাও ততবার কাজের ক্ষতি হয়।

4: She becomes happy as often as you meet her
তুমি যতবার তার সাথে দেখা কর সে ততবার খুশি হয়।


Spoken Rule-3
 ★Yet to★
 (এখনো করিনি) কিন্তু ভবিষ্যতে করার সম্ভাবনা আছে, এরূপ বাংলা বাক্যকে ইংরেজী করতে "yet to" ব্যবহৃত হয়।

Structure
  Subject + am, is, are + yet to + verb
Example
I am yet to do the work 
আমি এখনো কাজটা করিনি।
I am yet to marry.  
আমি এখনো বিয়ে করিনি।
I am yet to say prayer 
আমি এখনো নামায পড়িনি।
I am yet to give him money
আমি এখনো তাকে টাকা দেইনি। 
I am yet to buy the house
আমি এখনো বাড়িটি ক্রয় করিনি।
I am yet to reach to the market.
আমি এখনো বাজারে পৌছাইনি।

Spoken Rule- 4
 ★Should have★
(উচিত ছিল) বাংলা বাক্যে উচিত ছিল বুঝাতে " Should have" ব্যবহৃত হয়।
Structure: Sub + should have + Third form of verb + Ext. 
Example
I should have learnt Computer
আমার কম্পিউটার শিখা উচিত ছিল
You should have done something for the country. 
দেশের জন্য তোমার কিছুকরা উচিত ছিল।
He should drunk sufficient water.
তার পর্যাপ্ত পরিমানে পানি পান করা উচিত ছিল।
You should have forgot that momemt.
তোমার সেই মুহুর্তটাকে ভুলে যাওয়া উচিত ছিল।

Spoken Rule-5
  ★Can not but★
(না___করে পারিনা) বাংলা বাক্যে (না__করে পারিনা) বুঝাতে ইংরেজিতে "can not but" ব্যবহৃত হয়। Structure: Sub + Can not but + verb + Ext.  Example: We can not but eat rice.
আমরা না খেয়ে পারিনা।
I can not but wake up early in the morning. 
আমি ভোরে ঘুম থেকে না উঠে পারিনা।
I can not but talk to him. 
আমি তার সাথে কথা না বলে থাকতে পারিনা।
We can not but stand beside the poor. 
আমরা গরীবদের পাশে না দাড়িয়ে পারিনা। 
He can not but criticize people. 
সে মানুষের সমালোচনা না করে থাকতে পারেনা 
I can not but read book.
আমি বই না পড়ে থাকতে পারিনা।

Popular posts from this blog

ইংরেজী শেখার ABC চ্যাপ্টার (lesson 7)

ইংরেজী শেখার ABC চ্যাপ্টার (lesson 9)